সরকার এমপক্সের জন্য নজরদারি ও স্ক্রীনিং বাড়িয়েছে; জনগণকে চিন্তা না করার পরামর্শ - পাকিস্তান

 শনিবার প্রধানমন্ত্রী স্বাস্থ্য সমন্বয়কারী ডা. মালিক মুখতার আহমাদ বলেছেন, সরকার এমপক্স থেকে জনগণকে রক্ষার জন্য একটি ব্যাপক কৌশল প্রণয়ন করেছে এবং জনগণকে চিন্তা না করার পরামর্শ দিয়েছেন।

এমপক্স, যা আগে মাংকিপক্স নামে পরিচিত ছিল, ঘনিষ্ঠ সংস্পর্শের মাধ্যমে ছড়াতে পারে। সাধারণত মৃদু, তবে এটি বিরল ক্ষেত্রে মারাত্মক হতে পারে। এটি ফ্লু-এর মতো উপসর্গ এবং শরীরে পুঁজ ভরা ক্ষত সৃষ্টি করে।

এমপক্স কী? এ রোগের লক্ষণগুলো কী?

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বুধবার ভাইরাসের নতুন ভেরিয়েন্ট চিহ্নিত করার পর এটিকে আন্তর্জাতিক উদ্বেগের জনস্বাস্থ্য জরুরী অবস্থা হিসাবে ঘোষণা করেছে। নতুন ভেরিয়েন্টটি আরও সহজে ছড়াতে পারে বলে বিশ্বব্যাপী উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সুইডেনে বৃহস্পতিবার নতুন ভেরিয়েন্টের একটি কেস নিশ্চিত হয়েছে এবং এটি আফ্রিকার একটি ক্রমবর্ধমান প্রাদুর্ভাবের সাথে সংযুক্ত হয়েছে। পাকিস্তানের প্রথম সন্দেহজনক কেস বৃহস্পতিবার কোয়ারেন্টিন করা হয়েছিল এবং পরবর্তীতে পর্যবেক্ষণ বাড়ানোর নির্দেশনা জারি করা হয়েছিল।

আজ ইসলামাবাদে একটি সংবাদ সম্মেলনে ডা. আহমাদ বলেছেন, জনগণকে চিন্তা করতে হবে না কারণ দেশে শুধুমাত্র একটি কেস রিপোর্ট করা হয়েছে, এবং সমস্ত বিমানবন্দর এবং প্রবেশ পয়েন্টে নজরদারি এবং স্ক্রীনিং ব্যবস্থা রয়েছে।

ডা. আহমাদ বলেন, সমস্ত প্রদেশ এবং ফেডারেল রাজধানীতে ডায়াগনোসিসের জন্য ল্যাবরেটরি বরাদ্দ করা হয়েছে। তিনি বলেন, আফ্রিকা, আমেরিকা এবং উপসাগরীয় দেশগুলির ভ্রমণকারীদের পর্যবেক্ষণ করা হবে।

ডা. আহমাদ বলেন, প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের নেতৃত্বে ফেডারেল রাজধানী এবং প্রদেশগুলি যৌথ অগ্রাধিকার ভিত্তিতে পদক্ষেপ নিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় প্রতিদিন ক্রমাগত পর্যবেক্ষণ নিশ্চিত করছে এবং সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

ডা. আহমাদ জনগণকে পরামর্শ দিয়েছেন যে তাদের পরিবারের কারো ভ্রমণ ইতিহাস বা এমপক্সের উপসর্গ থাকলে তারা বাড়িতে বিচ্ছিন্ন থাকুন।

ডা. আহমাদ বলেন, উপসর্গ দেখা দিতে ১০ থেকে ১৫ দিন সময় লাগতে পারে এবং রোগীর সাথে অনেক সময় কাটালে সংক্রমণ ছড়াতে পারে। "রোগীকে কোয়ারেন্টিনে রাখা ভাল," তিনি বলেন, জ্বরের ওষুধ এমপক্সের জন্য ব্যবহৃত হয়।

সিভিল এভিয়েশন অথরিটি মুখপাত্র সাইফুল্লাহ বলেছেন, দেশীয় বিমানবন্দরগুলোতে এমপক্সের জন্য কঠোর নজরদারি চলছে এবং ইসলামাবাদ ও খাইবার পাখতুনখোয়া (কেপি) হাসপাতালে বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

পেশোয়ার বিমানবন্দর প্রশাসন জানিয়েছে, এমপক্সে আক্রান্ত ব্যক্তিদের কোয়ারেন্টিন থেকে উদ্ধার ১১২২ অ্যাম্বুলেন্সের মাধ্যমে পুলিশ হাসপাতালে স্থানান্তর করা হবে।

প্রধানমন্ত্রী কঠোর নজরদারি নির্দেশ করেছেন

এদিকে, প্রধানমন্ত্রী শাহবাজ কঠোর নজরদারি নির্দেশ দিয়েছেন।

ভাইরাসের সংক্রমণ রোধে গৃহীত পদক্ষেপ নিয়ে একটি বৈঠকে সভাপতিত্ব করে, প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে সমস্ত বিমানবন্দর, সমুদ্রবন্দর এবং সীমান্তে কার্যকর স্ক্রীনিং ব্যবস্থা নিশ্চিত করা হোক, এবং বর্ডার হেলথ সার্ভিসেসকে পরিস্থিতির সম্পূর্ণ নজরদারি রাখতে বলেছেন।

তিনি ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশনস সেন্টার (এনসিওসি) কে সতর্ক থাকতে এবং প্রতিদিন পরিস্থিতি মূল্যায়ন করতে বলেছেন। প্রধানমন্ত্রী এনসিওসিকে ভাইরাস মূল্যায়নের জন্য প্রয়োজনীয় সমস্ত গ্যাজেট এবং কিট সরবরাহ নিশ্চিত করতে বলেছেন।

প্রধানমন্ত্রী শাহবাজ একটি কার্যকর সচেতনতা প্রচার শুরু করার নির্দেশ দিয়েছেন এবং ইঙ্গিত দিয়েছেন যে তিনি এমপক্স পরিস্থিতি সম্পর্কে সাপ্তাহিক ব্রিফিং নেবেন।

বৈঠকের সদস্যরা ভাইরাসের সংক্রমণ সম্পর্কে পরিস্থিতি সম্পর্কে অবহিত হন। তাদের জানানো হয় যে মারদান জেলার একজন ব্যক্তি ভাইরাসের বাহক হিসেবে চিহ্নিত হয়েছেন এবং তিনি বিদেশ থেকে ফিরে এসেছেন। তাকে কোয়ারেন্টিন করা হয়েছে এবং তার অবস্থা বিপদমুক্ত।

বৈঠকে জানানো হয়, দেশে এমপক্সের স্থানীয় সংক্রমণ ধরা পড়েনি। সদস্যদের আরও জানানো হয় যে ফেডারেল এবং প্রাদেশিক সরকারগুলি সচেতনতা প্রচার শুরু করছে এবং সিভিল এভিয়েশন অথরিটি বিদেশ থেকে আগত ফ্লাইটগুলির তদারকি করবে।

গিলগিট-বালতিস্তান, আজাদ জম্মু ও কাশ্মীর এবং ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটরি প্রশাসনের প্রাদেশিক সরকারগুলি সম্ভাব্য কেসগুলির জন্য বৃহত্তম হাসপাতালগুলিতে আইসোলেশন ওয়ার্ড এবং বিছানা বরাদ্দ করেছে এবং সমস্ত সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ডিসি ইসলামাবাদ বিমানবন্দরে এমপক্স স্ক্রীনিং ব্যবস্থা পর্যালোচনা করেছেন

ডেপুটি কমিশনার (ডিসি) ইসলামাবাদ ইরফান নওয়াজ আন্তর্জাতিক যাত্রীদের জন্য স্ক্রীনিং প্রক্রিয়া পর্যালোচনা করার জন্য ইসলামাবাদ বিমানবন্দর পরিদর্শন করেছেন এবং সম্ভাব্য এমপক্স কেসগুলি সময়মতো চিহ্নিত করার জন্য স্ক্রীনিং প্রক্রিয়াটি ত্বরান্বিত করার নির্দেশ দিয়েছেন।

ইসলামাবাদ ক্যাপিটাল টেরিটরি (আইসিটি) এর একজন মুখপাত্রের মতে, ডিসি বলেছেন যে স্বাস্থ্য বিভাগের কর্মীরা বিমানবন্দরে মোতায়েন করা হয়েছে, যেখানে বিদেশ থেকে আগত প্রতিটি যাত্রীকে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্রীন করা হচ্ছে।

কোনো উপসর্গ পাওয়া গেলে, ব্যক্তিকে আইসোলেট করে পাকিস্তান ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (পিআইএমএস) হাসপাতালে স্থানান্তর করা হবে, ডিসি বলেছেন।

ডিসি ইসলামাবাদ বলেছেন, পিআইএমএস হাসপাতালকে মাংকিপক্স কেসগুলির জন্য একটি আইসোলেশন ম্যানেজমেন্ট ইউনিট হিসাবে মনোনীত করা হয়েছে। একটি বিশেষ ফোকাল ব্যক্তি ইউনিটের কার্যক্রম তদারকি করার জন্য নিযুক্ত করা হয়েছে, নিশ্চিত করে যে সমস্ত প্রয়োজনীয় সতর্কতা এবং চিকিত্সা কার্যকরভাবে পরিচালিত হচ্ছে।